শনিবার, ১৭ অক্টোবর, ২০১৫

নতুন রূপে গুগল প্লে স্টোর

গুগল তাদের অ্যাপ স্টোরকে নতুন করে সাজিয়েছে। গত বৃহস্পতিবার থেকে এই হালনাগাদ করা অ্যাপ স্টোর উন্মুক্ত হয়েছে সবার জন্য। নতুন আঙ্গিকে সাজানো এই অ্যাপ্লিকেশন মার্কেট আরো বেশি ব্যবহার বান্ধব হয়েছে। তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল এক প্রতিবেদনে জানিয়েছে এ তথ্য।


অনেক ছোটখাটো পরিবর্তনের সাথে সাথে সবচেয়ে বড় যে পরিবর্তন গুগল করেছে তা হলো পুরো হোমপেজকে দুটি আলাদা ভাগে ভাগ করা। ‘অ্যাপস অ্যান্ড গেমস’ এবং ‘এন্টারটেইনমেন্ট’ এই দুটি বিভাগ অ্যানড্রয়েড ব্যবহারকারীদের তাদের পছন্দের কনটেন্ট খুঁজে নেওয়াকে অনেক বেশি সহজ করে দেবে।

‘এন্টারটেইনমেন্ট’ বিভাগে রাখা হয়েছে গুগল প্লের সব বই, সিনেমা, টিভি সিরিজ বা গানের সংগ্রহ। অন্যদিকে  ‘অ্যাপস অ্যান্ড গেমস’ অংশে থাকছে বিভিন্ন ক্যাটাগরির অ্যাপ্লিকেশন।

একই সাথে এখন থেকে প্লে স্টোর ব্যবহার করা যাবে স্মার্টফোন রোটেটেড অবস্থায়, স্ক্রলিং করা যাবে খুব সহজে। প্লে স্টোরে আসা নতুন অ্যাপ কিংবা আপডেটেড অ্যাপ আলাদাভাবে যুক্ত হওয়া ট্যাবে দেখাবে। অন্যদিকে বিভিন্ন সার্চ রেজাল্ট আরো বেশি কার্যকর রূপে ব্যবহারকারীদের সামনে হাজির করতে বেশ খাটছে গুগল।

বয়সভিত্তিক রেটিং সিস্টেম যুক্ত করা হয়েছে ডেভেলপারদের জন্য। গুগল চায় সব বয়সী ব্যবহারকারীর উপযোগী একটি অ্যাপ মার্কেট প্লেস নির্মাণ করতে।

প্লে স্টোরের আপডেট গুগলের জন্য নতুন কিছু নয়। ২০০৮ সালে চালু হওয়া ‘অ্যানড্রয়েড মার্কেট’ কালের বিবর্তনে বিভিন্ন ধাপ পেরিয়ে আজ ‘প্লে স্টোর’। ৫০-এরও কিছু বেশি অ্যাপ্লিকেশন নিয়ে চালু হওয়া প্লে স্টোরে এখন রয়েছে প্রায় ১৫ লাখ অ্যাপ্লিকেশন। আর প্রতিমাসে এখানে ঢু দেয় প্রায় ১০০ কোটি ব্যবহারকারী।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন