সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৫

সনির পানিরোধী স্মার্টফোন নিয়ে সংশয়

পানিরোধী স্মার্টফোন বাজারে এনে ক্রেতাদের মাঝে সাড়া ফেলে দিয়েছিল সনি। তবে সনি যেভাবে প্রচার চালিয়েছিল, আসলে পানির বিরুদ্ধে ঠিক ততটা কার্যকর নয় এসব ফোন। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক পত্রিকা টেকনোবাফেলো।
সনি তাদের কিছু স্মার্টফোনের জন্য আইপি৬৮ রেটিং অর্জন করে। যেসব ডিভাইস সম্পূর্ণরূপে ধুলা ও পানিরোধী, এমনকি পানির নিচেও ঠিকঠাক ব্যবহার করা যায়, সেসব ডিভাইসকেই শুধু আইপি৬৮ (ইনগ্রেস প্রটেকশন ৬৮) রেটিং দেওয়া হয়। এবং এই রেটিংকে পুঁজি করে সারা বিশ্বে ব্র্যান্ডিং চালায় সনি।তবে হঠাৎ করেই তাদের সুর পরিবর্তন হয়েছে। সনি তাদের ওয়েবসাইটে সাফ জানিয়ে দিয়েছে, ‘মনে রাখবেন, এই স্মার্টফোন পানির নিচের ব্যবহারের জন্য নয়।’
সনি স্মার্টফোনবিষয়ক ব্লগ ‘এক্সপেরিয়া ব্লগ’ সর্বপ্রথম সবার সামনে তুলে ধরে বিষয়টি। আইপি রেটিংয়ের ব্যাপারেও মুখ খুলেছে প্রতিষ্ঠানটি। তাদের ভাষায়, ‘স্মার্টফোনগুলোর আইপি রেটিং অর্জিত হয়েছে ল্যাবরেটরিতে স্ট্যান্ডবাই মোডে। স্বাভাবিকভাবে এই স্মার্টফোন দিয়ে পানির নিচে বিভিন্ন ধরনের কাজ না করাই ভালো। যেমন ছবি তোলা মোটেও উচিত হবে না।’
সনির এই স্মার্টফোনগুলো এখনো অল্প সময়ের জন্য পানির নিচে বেশ ভালো কাজ করছে। তবে সনি চায় না, পানির ভেতর চুবিয়ে কেউ সেগুলো ব্যবহার করুক। ক্রেতার মধ্যে এই পরামর্শ খুব একটা পছন্দ হওয়ার কথা নয়। কারণ, প্রতিষ্ঠানটি তাদের এক্সপেরিয়া জেড ৩ ফোনের প্রচারের সময় পানির নিচেও ছবি তোলার উপযোগী হিসেবেই দেখিয়েছিল।
হঠাৎ করেই কেন এই ঘোষণা, সে ব্যাপারে মুখ খোলেনি প্রতিষ্ঠানটির কেউ। সাধারণ ক্রেতা থেকে শুরু করে প্রযুক্তি বিশ্লেষক—সবার কাছেই তাই সনির নতুন এই ঘোষণা আচমকা বজ্রপাতের মতো।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন